শৈশব স্মৃতি

আরিফুল হক বিজয়

0
188
rajkumar cartoon

টিং….টিং….টিং….টিং! চারদিকে অসংখ্য গাছপালা আর সুনসান পরিবেশ পেয়ে চোখে সামান্য তন্দ্রা লেগে এসেছিলো। অতঃপর অনবরত ঘন্টার শব্দে হঠাৎ যেন ঘুম উধাও! বাধ্য হয়ে বের হলাম ঘর থেকে। লক্ষ্য উঠোন পেরিয়ে বাড়ির গেট ধরে মাটির রাস্তা। কি হচ্ছে সেখানে? দৃশ্যটা দূর থেকে একপলক দেখেই অনুভব করলাম কেমন যেন আনমনা হয়ে যাচ্ছি। এগিয়ে গেলাম ধীর পায়ে। আইসক্রিমওয়ালা মামা! হেকেই চলছে অববরত “আসকিরিম! সুপারি দিয়া আসকিরিম…..”।

আমি চারদিকে আড়চোখে তাকিয়ে দেখছি এক বিরল দৃশ্য। কি অদ্ভুত সুন্দর! ১০ টি করে সুপারি দিয়ে একটি কাঠিওয়ালা আইসক্রিম নিয়েই ছুট দিচ্ছে ছেলেপিলের দল। কেউবা গাছে চড়ে বসেছে ১০ টি সুপারির বিনিময়ে একটি আইসক্রিম খাবে বলে। নারকেল দেয়া আইসক্রিম!

হঠাৎ ভ্রম ভাঙ্গলো। আইসক্রিমওয়ালা মামার দরদমেশানো আবদার “আসকিরিম খাইবেন মামা? নারকোল দেয়া আসকিরিম। মজা আছে”। আমি মানিব্যাগ খুলে ৫ টাকার নোটটা তার হাতে দিয়ে একটা আইসক্রিম নিয়ে যেই না মুখে দিবো অমনি দেখলাম ১০ টা সুপারী নিয়ে দৌড়ে আসছে একটা বাচ্চা। ঠিক পেছনেই তেড়ে আসছে এক মহিলা। সম্ববত ছেলেটার মা। বাকি ৫ টাকা তখনো আমার হাতে। কাছে আসতেই সুপারীগুলো কেড়ে নিয়ে কষে একটা কিল বসালেন পিঠ বরাবর “হারামীর বাচ্চা! গাছের তোন সুগারী পাইড়া আইনা এই লেড় খাইতে আইছস? ভাত নাই আইজ্জো ঘরে”।

আমি মন দিয়ে দৃশ্যটা অবলোপন করলাম। এরপর আর হাতের আইসক্রিম ধরে রাখার সাধ্য আমার নেই। দিয়ে দিলাম শৈশবের আনন্দ উপভোগ করা বাচ্চাটাকে। মায়ের উদ্দেশ্য মুখ দিয়ে নিজের অজান্তেই বেরিয়ে গেলো ছোট্ট একটি বাক্য “দিন না আন্টি শৈশবটা উপভোগ করতে!”। দৃষ্টি ফেরালাম অন্যদিকে। চুইয়ে পড়া আইসক্রিম কাঠি ধরে কি সুন্দর করে খাচ্ছে ছেলেটা। সাথে ওর বয়সী আরো কতজন! আমিও যেন হারিয়ে গেছি ওদের সাথে। ঠিক আমার শৈশবে!

অতঃপর আবার ঘরের পথ ধরলাম। একটু দূরে এসে উপরে তাকালাম। সরু গাছে অসংখ্য লালচে-হলদে রংয়ের সুপারী। ইচ্ছে হয় উঠে পড়ি, দৌড়ে গিয়ে মামাকে বলি “এই যে মামা এক ঘা সুপারী। আইসক্রিম দেন!”। হাতে থাকা ৫ নোটটার দিকে তাকালাম। মূল্যহীন! এই টাকা, এই নোট আমার শৈশবের কাছে মূল্যহীন! আমার দুরন্তপনার কাছে মূল্যহীন। আর কি ফিরে পাবো সেই শৈশব? হাটতে হাটতে অনুভব করলাম দু’চোখে জল। হারানো শৈশবের স্মৃতিভরা জল। আয় শৈশব! ফিরে আয়!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here