টমেটো সমাচার

0
1872

নাঈমুল হাসান দূর্জয়

টমেটো সমাচার

প্রথম যেদিন টমেটো দিয়ে গরুর গোস রান্না করলাম সেদিন কয়েক মুহূর্তের জন্য আমি যেন রিতীমত একটা উপহাসের পাত্র বনে গেলাম। পাশের রুমের একজন তো ভ্রু কুঁচকে জিজ্ঞেস করেছিলো “টমেটো দিয়ে গরুর গোস হয় নাকি?” আমি কী বলবো বুঝতে পারতেছিলাম না। ঠোঁট বাঁকিয়ে হাসির ভঙ্গিতে বলেছিলাম এই একটু ফ্লেভারের জন্য। উত্তর শুনে সে যেন আরো অবাক হলেন। গরুর গোসে টমেটোর ফ্লেভার। হাস্যকর ব্যাপার বটে।

এই তো গত সপ্তাহের কথা। গলির মাথায় সবজির ভ্যানে জিজ্ঞেস করলাম-
চাচা টমেটোর কেজি কত?
-একদাম এ্যাকশো টাহা।
এত কেন?
-এহন অসিজন তো, তাই এ্যাকটু দাম বেশি।
কী ব্যাপার বলুন তো! টমেটোরও আবার সিজন?
-টমেটুর সিজন অয় না?
হয়। তবে এত দাম হয় সেটা জানা ছিলো না।

একবার কোথায় যেন শুনেছিলাম গবেষকরা মঙ্গল গ্রহে আলু চাষের চেষ্টা করতেছে। আমি তাদের দলে থাকলে নিশ্চিত আলু বাদ দিয়ে টমেটো চাষের বুদ্ধি দিতাম। সে যাক গে। আমি তো আর আলু বিজ্ঞানী নয়। তবে দেশের অর্থমন্ত্রীর পদে থাকলেও সংসদে দাঁড়িয়ে টমেটোর জন্য আলাদা বাজেট পেষ করতাম। লোকমুখে প্রচলিত আছে “টমেটো দেখতে একদম আপেলের মত লাল”। কী অদ্ভুত বলুন তো! আপনি কী কখনো দেখেছেন সাদা কিংবা কালো টমেটো? যৌবনে টমেটো যখন সবুজ থাকে তখন কী আমরা তাকে অন্য নামে ডাকি?
মানুষ যদি টমেটোর মত হতো তবে ব্যাপারটা কেমন হত! যৌবনে সবুজ & বৃদ্ধের কোঠায় গিয়ে একদম টকটকে লাল। আমার গ্রামে একজন লোক আছেন যার নাম “লাল মিয়া”। আচ্ছা তার আকিকা কী টমেটো দিয়ে দেওয়া হয়েছিলো? নয়ত লাল মিয়া হলো কী করে।

আমাদের যেমন সাপ্তাহিক ছুটির দিন থাকে টমেটোরও যদি এমন ছুটির দিন থাকত তাহলে ব্যাপারটা কেমন হত-
ধরুন আপনি ঝুড়ি নিয়ে বাগানে টমেটো কুড়োতে গেলেন অথচ বাগানে ঢুকতেই আপনি অবাক। আজ টমেটোরা তাদের দলপতির কাছে আবেদন জানিয়েছে তাদের ছুটির দিনে তাদেরকে তোলা যাবে না। আজকে তারা নিকলী হাওর দেখতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। ছুটির দিনে তারা শুধু আনন্দ করবে। তখন আপনি কী করতেন?
টমেটো সালাদ, টমেটো ডিম অমলেট, টমেটো ইলিশ, টমেটো চাটনি, কত রকম বাহারী সব আয়োজন হয় টমেটো দিয়ে অথচ টমেটো নিজে কী সে খবর রাখে? তবে টমেটোর গন্ধ যে ইদুর দলপতির খুব প্রিয় সেটা আমি নিশ্চিত। ঐ যে সেদিন ভ্যান থেকে হাফ কেজি টমেটো নিলাম। সাইজে বেশ বড় টমেটো। মাত্র চারটা টমেটোতে হাফ কেজি। দুটো দিয়ে সেদিনই ডাল রান্না করলাম আর বাকি দুটো আলু, পিয়াজের ঝুড়িতে রেখে দিলাম। পরের দিন রান্না করতে গিয়ে টমেটো উধাও। কী জানি! ইদুর দলপতির হয়ত আমার মত টমেটো ডাল খেতে ইচ্ছে হলো কি-না।

আজ এ পর্যন্তই-

নামঃ নাঈমুল হাসান দূর্জয়
মোবাইলঃ ০১৭৩৮-৮৪৭৭৩৭
পেশাঃ ছাত্র (ঔষধ বিজ্ঞান, দ্বিতীয় বর্ষ)
প্রতিষ্ঠানঃ ড্যাফোডিন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here