অনুভূতি-০১

উম্মে হাবিবা

0
661
bangla khahini
আমার তোর জন্য মন খারাপ হয়।খুব অদ্ভুত ভাবে হয়।হ্যাঁ,তোর জন্যই হয়।
     কিভাবে হয় জানিস?….
খুব হৈ হল্লোড় এর মাঝে যখন মধ্যমনি হয়ে থাকি তখন খুব ইচ্ছা করে তোকে আড়চোখে দেখতে।
     যখন সব বন্ধুরা মিলে কোরাস গাই, ইচ্ছা করে তখন যেনো তোর গলাটা ও মিলে কোরাসে!.আর ঠিক তখনই ধুম করে মনটা খারাপ হয়ে যায়।
    যখন মধ্যরাতে বা চাঁদনি রাতে একলা আকাশ দেখি তখন ভাবি ‘আচ্ছা!তুই ও কি আমার মতই এখন দেখছিস যেমনটা আমি দেখছি’!……
     জানিস তোহ বরাবরই খুব দূরে কোথাও যেতে ইচ্ছা করে।আর মনে হয় ‘তুই পাশে থাকলে সত্যি ভালো হত রে’!….আর তখনই মনটা খারাপ হয়ে যায় তোর জন্য।
   মাঝেমধ্যে তোর জন্য আসলেই খুব মন খারাপ হয়।তখন মনে হয় এ কেমন মানুষ হয়ে বেঁচে থাকা যদি তোকেই ছুঁতে না পারি!….এ কেমন নিশ্বাস নেওয়া যদি তুই উপলব্দি করতে না পারিস!….এ কেমন অনুভূতি যদি তুই না জানিস!…
    তোর জন্য মন খারাপ গুলা অদ্ভুত হয়।আচ্ছা বল তো ‘এক পৃথিবী সুখ নিয়ে কেউ অসুখি দাবি করে নিজেকে!…যেমনটা আমি করি তোর অভাবে!…..
    তোর জন্য এক চিলতে সুখ আমি বহুকাল ধরে জমিয়ে রেখেছি।চিলেকোঠার ঘরে জমিয়েছি তোর আমার রঙিন জীবন।আকাশের মত বিশাল স্বপ্ন বুকে আগলে রেখেছি।ভুবনজয়ী হাসি দিয়ে সব বাধা দূর করার সাহস রেখেছি মনে।
    তবু বলতে পারিস এ কেমন মন খারাপ তোর জন্য হয়!…আচ্ছা তোর ও কি মনে হয় আমার মতো?…..
     মনে হয় যে কোন কাঠফাটা রোদ্দুরে গাছের ছায়ায় আমি তোর পাশে বসে থাকলে ভালো হতো!…মনে হয় আমার সাথে ঝুমবৃষ্টিতে এক কাপ ধূমায়িত চায়ে ফু দিলে ভালো হতো!…
    তোর কি মনে হয় তোর খুব কঠিন সময়ে কাঁধে হাত রেখে ভরসা দেওয়ার জন্য আমি হলে ভালো হতো!..মনে হয় যে   হাজার দুশ্চিন্তায় তোকে শান্তি দেওয়ার জন্য দুষ্টামিতে তোর চুলগুলা এলোমেলো করে দেওয়ার জন্য আমি থাকলে ভালো হত!…..
   এই ঠিক অদ্ভুত ইচ্ছা গুলাই আমার হয়।তারপর যখন খুব গভীরে যাই মনে হয় সব যেনো অলীক।আরো যত ভাবি ততই মন খারাপটা ইতিউতি দেয়।
    জানি তুই আমি এক হওয়ার না।জানি আমার আমিতে তুই খুন হবি না।জানি তোর আকাশে আমার ঘুড়ি উড়বে না।জানি কখনো একসাথে কোন শান্ত নদীর তীরে বসে উড়ন্ত বলাকা দেখা হবে না।জানি তুই কখনো খুব আবেগে আমার কানে কাঠগোলাপ ঘুজে দিবি না।
     তবু তোর জন্যই আমার মন কাঁদে।তবু তোর জন্যই আমার মন খারাপ হয়।আর বেলাশেষে তোর জন্যই নোনাজল গাল বেয়ে নিচে পড়ে।কারন বরাবরই মানুষের নিষিদ্ধ জিনিষের প্রতি আকর্ষণ।তাই আমি বা ব্যতিক্রম কেনো!….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here